বাংলা কিবোর্ডের ফিচার নিয়ে প্রত্যাশা

প্রথমেই একটা কথা বলি, আমি কিন্তু একই সাথে একজন ব্যবহারকারী ও একজন ডেভেলপার। আপনাদের মতই আমিও আমার মাতৃভাষাকে অনেক অনেক ভালবাসি। পিসি’র মনিটরে কিবোর্ড দিয়ে বাংলা লিখতে পেরে অনুভূতিটা কি পরিমাণ আনন্দের ছিল তা বুঝানো সম্ভব কি ??? মনে হয় না। আমি অবশ্যই বাংলা কম্পিউটিংয়ের সাথে জড়িত সবাইকে কোটি কোটি ধন্যবাদ দিতে চাই। অভ্র/বিজয়/ফোনেটিক/প্রভাত সবকয়টার ক্রিয়েটরকে। সীমাহীন শ্রদ্ধা থাকলো সকলের উপর।

ডেভেলপার ও ব্যবহারকারী হিসেবে এবার আরেকটু বলি, আমি এগুলি কিবোর্ডে আমার কিছু কিছু বেসিক চাওয়া পূরণ হয়েছে দেখতে পাইনি। যেমন:
১) কিবোর্ড এমন হবে বাংলা বর্ণের গাঁথুনি মেনে চলে
২) আমরা যেভাবে বর্ণগুলি মনে রাখি তার প্রতিফলন থাকতে হবে কিবোর্ড ও সফটওয়ারে
৩) বর্ণমালায় নেই এমন অবাস্তব কিছুর সাপোর্ট থাকবে না
৪) লে-আউট শিখতে টাইম যতটা কম লাগে অত ভাল
৫) যেহেতু কিবোর্ডে অক্ষরের সংখ্যা আমাদের ইউনিকোড স্বীকৃত ৬১টি বর্ণমালার ( ৩৯টি ব্যঞ্জনবর্ণ+ ১১টি স্বরবর্ণ+ এদের কার-রূপ ১০টি+ য-ফলা= ৬১টি) জন্যে অনেক কম তাই কমন একটা নীতি মেনে চলতে হবে অক্ষরগুলি’র ডিস্ট্রিবিউশন হতে হবে।
৬) আমাদের বর্ণমালা যত কিবোর্ডে অত অক্ষর নেই, তাই ইংরেজী অক্ষরগুলির জায়গায় বাংলা অক্ষর বসানো যেতে পারে কিন্তু &,*,+ এর মত গুরুত্বপূর্ণ চিহ্নগুলির সাপোর্ট তুলে নেয়া যাবে না
এখন দেখা যাক, কিভাবে বিদ্যমান কিবোর্ড গুলিতে সমস্যা দেখছি:
■ বিজয়ে শেষেরটা বাদে উপরের সবকয়টা প্রিন্সিপাল মেনে চলা হয়েছে কিন্তু শেষেরটায় সমস্যা। & এর জায়গায় চন্দ্রবিন্দু আছে। আর এটার লে-আউট মুখস্থ করতে হয়।
আমার কাছে মনে হয়েছে, ইংরেজী’র অক্ষরগুলির সাথে মিল রেখে কোন একটা লে-আউট পেলে ভাল হয়।
■ অপশন হতে পারতো অভ্র। কিন্তু এটা দিয়ে লিখতে ইংরেজী জানতেই হবে। তারউপর এটার রাইটিং প্রিন্সিপলটাও একটু কনফিউজিং। কারণ kolom=কলম(উচ্চারণের সাথে মিলে) কিন্তু
kolomiilota= কলোমীলতা নয়, এটা কলমীলতা (মিলছে না)। এটার পাশাপাশি অক্ষর( যেমন: `) বাদ দেয়ার সমস্যা থাকছেই
■ ফোনেটিকের স্টাইলটা দারুন। এখানে প্রতিটা অক্ষর আলাদা আলাদা করে লিখতে হবে, একইসাথে যেহেতু নেট ব্যবহার করা বাংলাদেশের বেশিরভাগ মানুষ ইংরেজী জানে তাই বর্ণগুলি ইংরেজী উচ্চারণের সাথে মিলে জন্যে অনেক সুবিধা। (যেমন: ক=k , স= s , ল= L )। আমি বলব না ইংরেজীর উচ্চারণে বাংলা লিখতে হবে, আমি বলব মিল থাকতে হবে অক্ষরের প্লেসমেন্টে...
সমস্যা এটার অনেক। উপরের ২,৩,৫ খুবই প্রকট। আবার সবকিছুই চাইলে লিখা যায় না (যেমন: ব্যবহার একটানে লিখা যাবে না, ব্যভার হয়ে যাবে)।

বাকি থাকলো মনে হয় প্রভাত। সেটার কোন ইউজার থাকলে অভিজ্ঞতা শেয়ার করার অনুরোধ থাকলো

*****************
নিশ্চয়ই ভাবছেন, লিখতে পারলেই তো হয়। আমার আপত্তি এখানেই। আমাদের ভাষাকে সম্মান দিয়ে আন্তর্জাতিক মা্তৃভাষা দিবস হয়েছে সুতরাং কেন এসব সমস্যা থাকবে ???? এগুলি সমাধান করার চেষ্টা করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *