জার্মান ভাষা শেখা- পর্ব: ১

প্রথম পর্বে কিভাবে সম্ভাষনমূলক বাক্যগুলো বলা হয় সেটাই আলোচনা করা হবে। কিভাবে হাই-হ্যালো বলতে হয়, কেমন আছো/আছেন, ফর্মাল/ইনফর্মাল ফরম্যাটে কি বলা হয় এসব ধীরে ধীরে আসবে। জার্মান ভাষার সবচেয়ে কাছের ভাষা হলো ইংরেজী, ঠিক যেমন আমাদের বাংলা ভাষার কাছের ভাষা আসামের অসমী ভাষা।

হাই-হ্যালো:
জার্মান ভাষায় hello শব্দটিকে বলা হয় hallo. জার্মান ভাষাটা ফোনেটিক ভাষা আমাদের বাংলার মত, ফলে ওরা যা লিখবে তাই উচ্চারণ করবে এবং যেভাবে উচ্চারণ করবে সেটাই লিখবে। ফ্যামিলি মেম্বার, ফ্রেন্ড, শিশু-কিশোর সবাইকে এটা বলে সম্বোধন করা হয়।

 

শুভ সকাল/দুপুর/সন্ধ্যা/রাত:
উপরে ৪টা আলাদা আলাদা সময় বলা হল, জার্মান ভাষায় এই সময়গুলো হল: morgen (মর্গেন), tag (টাগ), abend(আবেন্ড), nacht (নাখট)। সুতরাং দুপুর ১২টার আগে পর্যন্ত বলতে হবে: guten morgen (সকাল), দুপুর ১২টার পরে থেকে বিকাল ৫টা পর্যন্ত: guten tag (দুপুর), বিকাল ৫টা থেকে রাত পর্যন্ত: guten abend (সন্ধ্যা) এবং সবশেষে gute nacht(রাত)। (গুটেন মানে শুভ)....বাংলায় শুভরাত্রি বলা মানে একজন বিদায় জানানো, জার্মান ভাষাতেও তেমনটাই বুঝায়। লক্ষনীয় যে দিনের বাকি সময়গুলো guten দিয়ে শুরু হলেও রাতের সময়টা শুরু হচ্ছে gute দিয়ে।

 

বিদায়:
অচেনা/ইনফর্মাল কাউকে বিদায় জানানোর জন্যে আমরা যেভাবে শুধু বাই বলে চলে যাই তেমনি জার্মান ভাষায় এই সিচুয়েশনে শুধু একটি শব্দ বললেই হবে: Tschuss (শুসছ, এখানে Tsch=শু, u=উ, ss=সছ), পুরো শব্দটার অর্থ হলো "বিদায়"। অন্যদিকে কোম্পানীর বস বা এরকম ফর্মাল সিচুয়েশনে "যাচ্ছি, ভাল থাকবেন, খোদা হাফেজ" টাইপের বেশ কিছু শব্দ ব্যবহার করি; তেমনি জার্মান ভাষায় এই সিচুয়েশনে বলা হয়: "Auf Wiedersehen" (অফ ভিইডারজেহেন/See you again / আবার দেখা হবে), জার্মান ভাষায় W এর উচ্চারণ "ভ" এর মত হয়, "g" এর উচ্চারণ "গ" এর মত হয় এবং "s" এর উচ্চারণ "জ" এর মত হয় => এই ব্যাপারগুলো মনে রাখতে হবে। এ কারণে Wie-der-se-hen= ভিই-ডার-জে-হেন।

 

কেমন আছেন:
ফর্মাল এবং ইনফর্মাল ২ ভাবে আমরা বাংলায় বলি কি অবস্থা, ইংরেজীতে whats up। জার্মান ভাষায় এই প্রশ্নটা ২ভাবে করা যেতে পারে।

ইনফর্মাল: mir geht es dir? (মিয়ের গেয়েট এস ডিয়ের?) বাংলা: তুমি কেমন আছো?

ফর্মাল: mir geht es ihnen? বাংলা: আপনি কেমন আছেন?

লক্ষনীয় dir থাকলে তুমি এবং ihnen থাকলে আপনি হয়ে যাচ্ছে, বাকি সবকিছুই অপরিবর্তিত।

 

উত্তর:
আমরা একটু আগেই দেখেছি guten মানে শুভ। তেমনি gut মানে ভাল, ফলে আমি ভাল আছি বলা হবে: mir geht es gut (আমার স্বাস্থ্য ভালোই আছে, অনেকটা আমার অবস্থা ভালোই টাইপের ব্যাপার)। ভালোই: sehr, অনেক ভালো: ganz, সুতরাং অনেক ভাল আছি: mir geht es ganz gut....মোটামুটি ভালো আছি- mir geht es sehr gut

 

3 thoughts on “জার্মান ভাষা শেখা- পর্ব: ১

  1. আমার মনে হয় mir geht es dir? (মিয়ের গেয়েট এস ডিয়ের?) এর জায়গায় Wie geht es dir? (ভি গেয়েট এস ডিয়ের?) হবে।
    এবং mir geht es ihnen? এর জায়গায় Wie geht es ihnen? (ভি গেয়েট এস ইহনেন?) হবে। বিষয়টি দেখবার জন্য এডমিন কে অনুরোধ করছি। আমার হয়ত ভুল ও হতে পারে, সে ক্ষেত্রে ক্ষমা প্রা্ররথী।

    • আমি আসলে ভিডিওটা দেখে আর গুগল ট্রান্সলেটর দেখে লিখছি। সামনে আবার চেক করে দেখে দরকার হলে ঠিক করে দিব 🙂

  2. @Nakib: আপনি সঠিক। ফরমাল টার্মে হবেঃ Wie geht es ihnen? (ভি গেয়েট এস ইহনেন?) এবং ইনফরমাল টার্মেঃ Wie geht es dir? (ভি গেয়েট এস ডিয়ের?)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *