রোকেয়া বাংলা কিবোর্ড লেআউট ও প্রোগ্রামে: শুরু কিবোর্ডে – শেষ কিভাবে ???

অনেকদিন পরে ব্লগে আসা হল। আপনারা হয়তো জানেন আমি রোকেয়া বাংলা কিবোর্ড লেআউট নিয়ে কাজ করছি। এর শুরুটা করেছিলাম ফোনেটিক কিবোর্ডের ভুলগুলি ঠিকঠাক করার টার্গেট নিয়ে, এরপরে ঠিক করি এটাকেই একটা চমৎকার ফিক্সড লেআউট এবং ফোনেটিক লেআউট ভিত্তিক কিবোর্ড বানিয়ে ফেলবো যাতে নভিস/অপেশাদার/পেশাদার সবাই সমানতালে একই কিবোর্ড ব্যবহার করতে পারেন 🙂 🙂

এই কাজ করতে যেয়ে আমি বারবার বলেছি এটাতে সেরা কোন একটি লেআউট থাকবে যেটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত সেই লেআউটকে অ্যাডপ্ট করবে। সেই উদ্দেশ্যে গবেষণাও করছি বর্তমানে। তবে একটু সমস্যা হয়ে গেছে 🙁 কারণ সেরা কিছু বের করতে যেয়ে মনে হচ্ছে এটাই প্রমাণ করবো যে "একটা ভাষার সকল রচনাকে প্রকাশ করার জন্যে সেরা কিবোর্ড বলে কিছু নাই তবে নির্দিষ্ট কিছু রচনাকে প্রকাশ করার মত কিবোর্ড রয়েছে"।

যাই হোক, আপাতত তাই সিদ্ধান্ত: "রোকেয়া কিবোর্ড লেআউটে" ফোনেটিক স্টাইলেই ফিক্সড লেআউটকে সাপোর্ট দেয়া হবে পাকাপাকিভাবে।

কিবোর্ড অ্যানালাইসিসের জন্যে ডাটা কালেকশন চলছে, যতগুলি ডাটা কালেক্ট করতে পারবো তার সবগুলি ওপেন সোর্স করে দিব যাতে ডিকশনারী/ওসিআর/ভয়েস রিকগনিশন/সার্চ ইঞ্জিন/যেকোন ভাষা সংক্রান্ত কাজে ডাটা'র প্রয়োজন হলে যে কেউ সেই ডাটা নিয়ে কাজ করতে পারেন কোন ঝামেলা ছাড়াই।

এই জায়গায় এসে একটা প্রশ্ন আসে: কিবোর্ড নিয়ে আরো অনেকে কাজ করছেন সুতরাং কেন আমি তাদের সাথেই কাজ করছি না ?

উত্তর: আমার টার্গেট হল বাংলা ওপেন সোর্স সফটওয়ার গুলিকে এক প্ল্যাটফর্মে আনা। যেমন: ব্রাক ভার্সিটির ল্যাংগুয়েজ ডেভেলপমেন্ট সেন্টারে বাংলা টেক্সট টু ভয়েস সফটওয়ার কথা তৈরী হয়ে ‍আছে। আমি রোকেয়া কিবোর্ডের যেই সফটওয়ারটি তৈরী করছি সেটাতে এটাকেও যোগ করবো। এরপরে থাকবে বাংলা স্পেল চেকার......... সেটা টিরিবুজের "ভানান ঝাচোক" টাইপের কোন বাজে জিনিস হবে না। এটা নিয়ে অলরেডী অনেক গবেষণা হয়েছে, সেই গবেষণাগুলি থেকে একটা বেছে নিয়ে কোড করে তৈরী করে ফেলবো। পুরো সময়টাতে একটা ডিকশনারী তো তৈরী হবেই এইকাজগুলি করতে যেয়ে। এবং ভবিষ্যতে থাকবে "বাংলা-ইংরেজী অনুবাদক"

সুতরাং বুঝতেই পারছেন আমার প্ল্যানটা কি। আমার প্ল্যান একটু দীর্ঘমেয়াদী হলেও অনেকটা এরকম: "বাংলা ভাষাকে কম্পিউটারে ইনপুট দিতে একজন মানুষ যত কিছু করেন/ভাবেন/বলেন তার সবগুলিকে হ্যান্ডেল করা ও ইমপ্লিমেন্ট করা সফটওয়ার সিস্টেমকে এক সফটওয়ারে নিয়ে আসা"। আর এই পুরো কাজটাই হবে তাত্ত্বিক ও ব্যবহারিক দিক মিলিয়ে এবং ফ্রি। আমি নিজে কিছু করবো এবং বাকিদের কাজগুলিকে সেটার সাথে ইনট্রিগেট করে আরো ভাল করার চেষ্টা করবো।

এরফলে একজায়গায় সবগুলি সফটকে এক করতে পারবো আমরা। সবগুলোই ওপেন সোর্স জিনিস হবে যেহেতু সুতরাং এতে কোন সমস্যাও থাকবে না এবং ভাষা হবে স্বাধীন সকল বর্ণ ব্যবসায়ীর হাত থেকে।

আজ এ পর্যন্তই, ভাল থাকবেন.............

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *